০৯ মে ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন, ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, বৃহস্পতিবার, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
ভোটকেন্দ্রে টাকাসহ ইউপি চেয়ারম্যান আটক সিলেটে বিপুল উৎসাহ উদ্দিপনায় সকাল থেকে চলছে ভোট গ্রহণ চুয়াডাঙ্গায় নিজ ইচ্ছায় ৩৭ বছর পর অবসরে যাওয়া ঈমামকে রাজকীয় বিদায় দর্শনায় উপজেলা নির্বাচন উপলক্ষে পুলিশের নিরাপত্তা ব্রিফিং মাহমুদ হাসান রনি, ঘোড়াঘাটে কোটি টাকা নিয়ে কর্মকর্তা উধাও খাদ্য গুদাম সিলগালা রহমতপুরে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের স্কুল প্রোগ্রাম অনুষ্ঠিত ঘোড়াঘাটে সরঞ্জামসহ ট্রান্সফরমার চোর চক্রের ৫ সদস্য গ্রেপ্তার বরিশাল উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে  মনোনীত অফিসার-ফোর্সদের ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত উপজেলা নির্বাচন: ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন শাহজালাল (র.) ওরস উপলক্ষে ঐতিহাসিক লাকড়ি তোড়া উৎসব অনুষ্ঠিত
বাঁচলে নদী,বাঁচবে স্বদেশ

বাঁচলে নদী,বাঁচবে স্বদেশ

আবহমান গ্রাম বাংলায় ১৩০০ নদী ছিল। কালের বিবর্তনে দখল দূষণের কবলে পড়ে এসব নদী প্রাণ হারাতে বসেছে। ‘কালজয়ী উপন্যাস তিতাস একটি নদীর নামের সেই তিতাস আর নেই। দখল আর দূষণের কবলে পড়ে অনেকটা শীর্ণকায় পরিণত হয়েছে।’দেশের সব বড় ছোট নদীর উপর ব্রীজ বা সেতু হয়েছে। নদী খাল মুক্ত হবার পরিবর্তে যুগে যুগে দখল হয়েছে। নদীমাতৃক দেশ এখন শুধু স্মৃতি আর স্বপ্ন।বুড়িগঙ্গা আর শীতলক্ষ্যা নদীর পানি এখন বিষ।অথচ এক সময় মানুষ নদীর পানি খেতো এখন তা ইতিহাস। তোমার আমার ঠিকানা পদ্মা, মেঘনা, যমুনা। এই শ্লোগান ও ভুলে গেছে সাধারণ মানুষ। ও নদীরে একটা কথা সূদায় শুধু তোমারে…..।কালজয়ী গানটি আর শোনা যায় না।
য়খন যারাই ক্ষমতায় থাকেন তাদের পৃষ্ঠপোষকতা নিয়ে নদী দখল কারা করে তাদের সবাই চেনে এবং জানে কিন্তু তাদের বিরুদ্ধে কোন আওয়াজ তুলেনা কেউ।নদী বাঁচলে দেশ বাঁচবে।নদীকে সবাই মিলে বাঁচিয়ে রাখতে হবে। নদীর সাথে আমার জীবনের অনেক স্মৃতি মিশে আছে। ছোট বেলায় ভৈরব নদীতে গোসল করেছি।একটু বড় হয়ে বিশখালী,কীর্তনখোলা,ধানসিঁড়ি,সন্ধ্যা, পদ্মা,যমুনা নদীতে নামার সুযোগ হয়েছে। এছাড়াও কক্সবাজার ও কুয়াকাটা এবং সেন্টমার্টিন সমুদ্র সৈকতে জীবনের অনেক সকাল-সন্ধ্যা কাটিয়েছি,নগ্ন পায়ে হেঁটেছি,চিৎকার করে গান,কবিতা পড়েছি। এখন সেই সোনালী দিন খুঁজে পাইনা।

প্রতি বছর সেপ্টেম্বর এর শেষ রবিবার বিশ্ব নদী দিবস।
সেই অনুযায়ী আজ আন্তর্জাতিক নদী দিবস সারা বিশ্বজুড়ে পালিত হবে। আজও ফারাক্কা ও তিস্তা অমীমাংসিত রয়ে গেল। পরিবেশবিদ ও নদী প্রেমিকরা নদীকে বাঁচাতে সারা বছর জুড়ে নানা আয়োজন করে। বিশেষ করে বিশ্ব নদী দিবসে জাতীয় ও আন্তর্জাতিকভাবে নানা কর্মসূচি বাস্তবায়ন করা হয়।তবুও নদীর ঢেউ আগের মতো দেখতে পাইনা।অনেক নদী হারিয়ে গেছে,নদী খালে পরিনত হয়েছে, নদীর উপর রাস্তাও তৈরি হয়েছে। নবগঙ্গা, ধানসিঁড়ি,কপোতাক্ষ নদীর নাম আছে যৌবন আর নেই।

নদীকে দখল-দূষণ মুক্ত রাখতে মহামান্য হাইকোর্টের নির্দেশনা রয়েছে। আমরা তা কতটুকু মানি।আসুন সবাই মিলে পরিবেশ রক্ষা করি, নদী বাঁচায়,দেশ বাঁচায়।

মো.মঞ্জুর হোসেন ঈসা
চেয়ারম্যান
বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019